এইচএসসি বাংলা ১ম প্রশ্নের সমাধান ২০২৩- HSC Bangla 1st paper Solution

0
253
এইচএসসি বাংলা ১ম প্রশ্নের সমাধান ২০২৩- HSC Bangla 1st paper Solution

এইচএসসি বাংলা ১ম প্রশ্নের সমাধান ২০২৩- HSC Bangla Solution: Poramorsho24 এর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে ১৭ আগস্ট ২০২৩ তারিখ থেকে। প্রথম দিনের পরীক্ষার এইচএসসি বাংলা ১ম পত্র MCQ/নৈব্যক্তিক প্রশ্ন-উত্তর দেখতে পারবেন। আজকের পরীক্ষার প্রশ্নের সঠিক উত্তর দেখতে পারবেন।

এইচএসসি বাংলা ১ম প্রশ্নের সমাধান ২০২৩- HSC Bangla Solution

আপনারা যারা ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করছেন, তাদের সকলকে আমন্ত্রণ জানিয়ে শুরু করছি এই আর্টিকেলটি। যেখানে আমরা তুলে ধরব এইচএসসি বাংলা ১ম পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান।

সকলেই অবগত আছেন যে, ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা ১৭ আগস্ট বাংলা ১ম পত্র বিষয়ের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে। প্রথম দিনের বাংলা আবশ্যিক ১ম পত্র পরীক্ষায় অংশগ্রহণ করবেন প্রায় ১৩ লাখ শিক্ষার্থী। যারা পরীক্ষা পরবর্তী বিভিন্ন জায়গায় খুঁজবে এইচএসসি বাংলা ১ম পত্র প্রশ্নের সমাধান। উত্তর।

সকল বোর্ড বাংলা ১ম পত্র প্রশ্ন সমাধান

সারাদেশে এক যোগে এই বছর এইচএসসি পরীক্ষা ২০২৩ এক যোগে শুরু হবার কথা থাকলেও বন্যার কারনে ৩টি শিক্ষা বোর্ড এর পরীক্ষা পিছিয়ে নেওয়া হয়েছে। চট্রগ্রাম, মাদরাসা, ও কারিগরি শিক্ষা বোড এর ১৭ তারিখ এর বাংলা ১ম পত্র পরীক্ষা পিছিয়ে নেওয়া হয়েছে যাহা আগামী ২৭ আগস্ট ২০২৩ তারিখে অনুষ্ঠিত হচ্ছে। আর সকল বোড এর বাংলা ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে ১৭ই আগস্ট ২০২৩ তারিখে। এইচএসসি

এইচএসসি বাংলা ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৩

এইচএসসি পরীক্ষা শেষে এখান থেকে পরীক্ষার প্রশ্ন সমাধান দেখতে পারবেন। তবে যে বিষয়ে পরীক্ষা দিয়ে থাকেন না কেন আপনাকে পূর্ণ মান দেখে নেওয়ার অনুরুধ করা গেলো আশা করি এখান থেকে প্রশ্ন সমাধান দেখতে পারবেন।

২০২৩ সকল বিষয়ের এইচএসসি পরীক্ষা ২০২৩ হবে পূর্ণ মার্ক এর। সকল বিষয়ের পরীক্ষার পাশাপাশি প্রতি বিষয় ও পত্রের পূর্ণ নাম্বার এর পরীক্ষা গ্রহণ করা হবে । সকল বিষয়ের পরীক্ষা হবে পূর্ণ সময়।

সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার বিষয় প্রশ্ন মানবন্টন

ব্যবহারিক বিষয় বাদে প্রতিটি প্রশ্নপত্রের পূর্ণমান হবে ১০০ নম্বরের এর মধ্যে MCQ /নৈব্যক্তিক ৩০ নম্বরের সময় থাকবে ৩০ মিনিট এবং রচনামূলক ৭০ নম্বরের সময় বরাদ্দ থাকবে ২ ঘন্টা ৩০ মিনিট ।

ব্যবহারিক বিষয় সমূহের পরীক্ষা থাকবে ২৫ মার্ক এর MCQ প্রশ্ন এবং সময় ২৫ মিনিট । রচনা মুলক পরীক্ষা ৫০ নম্বরের সময় থাকবে ২ ঘন্টা ৩৫ মিনিট ব্যবহারিক পরীক্ষা ২৫ নাম্বারের থাকবে।

এইচএসসি বাংলা প্রথম পত্র প্রশ্ন সমাধান 2023 সকল বোর্ড

বাংলাদেশে ৯টি সাধারণ (ঢাকা, রাজশাহী, কুমিল্লা, চট্টগ্রাম, যশোর, দিনাজপুর, সিলেট, বরিশাল ও ময়মনসিংহ) ও ২টি কারিগরি এবং মাদ্রাসার শিক্ষকদের অধীনে অনুষ্ঠিত হয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা।

প্রতিটি শিক্ষা বোর্ড থেকে অংশগ্রহণ করা শিক্ষার্থীদের বাংলা ১ম পত্র প্রশ্ন বিষয়ের প্রশ্ন আলাদা ও ভিন্ন। তাই শিক্ষাবোর্ড অনুসারে প্রতিটি শিক্ষা বোর্ডের আজকের এইচএসসি বাংলা ১ম পত্র পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২৩ প্রণয়ন করা হয়েছে।

HSC বাংলা ১ম পত্র নৈর্ব্যক্তিক প্রশ্ন ও উত্তর ২০২৩ PDF

আপনারা সকলেই অবগত আছেন এইচএসসি বাংলা প্রথম পত্র বিষয়ের পরীক্ষা আলাদা অংশে গ্রহণ করা হয়। যেখানে রয়েছে নৈর্ব্যক্তিক/ mcq এবং সৃজনশীল এই দুইটি অংশ। এই আর্টিকেলের মাধ্যমে আমরা দিবো এইচএসসি বাংলা ১ম পত্রের শুধুমাত্র নৈর্ব্যক্তিক এমসিকিউ প্রশ্নের উত্তর।

এতে করে আপনারা ৩০ মার্কের অনুষ্ঠিত বাংলা ১ম পত্র নৈর্ব্যক্তিক প্রশ্নের একদম সঠিক উত্তর পাবেন। যা প্রণয়ন করা হয়েছে এনসিটিবি কর্তৃক প্রণীত এইচএসসি বাংলা ১ম পত্র পাঠ্য বই হতে।

আজ 17 ই আগস্ট, ২০২৩ তারিখ (বৃহস্পতিবার) শুরু হয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। যেখানে প্রথম দিনেই গ্রহণ করা হয় আবশ্যিক বিষয় বাংলা ১ম পত্রের পরীক্ষা। দেশের ৯টি সাধারণ ও কারিগরি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে সকাল ১০ টায় অনুষ্ঠিত হয় এই পরীক্ষা।

এইচএসসি বাংলা ১ম পত্র বিষয়ের পরীক্ষা মোট দুইটি ধাপে গ্রহণ করা হয়। যার প্রথম ধাপে বহুনির্বাচনী/ নৈব্যক্তিক এবং দ্বিতীয় ধাপে সৃজনশীল অংশের পরীক্ষা নেওয়া হয়। এই অংশে তুলে ধরা হল এইচএসসি বাংলা ১ম পত্র প্রশ্ন ২০২৩ (সকল বোর্ড) এতে ক, খ, গ ও ঘ সেট রয়েছে।

এসএসসি বাংলা ১ম পত্র Mcq প্রশ্নের এর উত্তরমালা ২০২৩ ঢাকা ও রাজশাহী বোর্ড

৯ টি শিক্ষা বোর্ডের মধ্যে অন্যতম শিক্ষা বোর্ড ঢাকা ও রাজশাহী। ১৩ লক্ষ শিক্ষার্থীদের মধ্যে ঢাকা ও রাজশাহী শিক্ষা বোর্ড মিলে এবারের পরীক্ষা অংশগ্রহণ করছেন প্রায় ৭ লক্ষ ৭৩ হাজার শিক্ষার্থী। এখানে রাজশাহী এর শিক্ষা নগরী বলা অভিহিত করা হয়। পাশাপাশি পরীক্ষা শেষে প্রশ্ন সমাধানের জন্য গুগল তথা অনলাইনে মাধ্যমে সবচেয়ে বেশি ঢাকা বোর্ডের শিক্ষার্থীরাই সার্চ করে থাকেন। আপনাদের কথা বিশেষ বিবেচনা করেই আমরা এই পর্বে আলাদাভাবে ঢাকা রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত পরীক্ষার এমসিকিউ প্রশ্ন সঠিক উত্তর প্রদান করেছি।

শেষের কথা

এতক্ষণ ধরে আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আমরা যথাসাধ্য চেষ্টা করছি এইচএসসি ২০২৩ এর বাংলা ১ম পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান সঠিক ও নির্ভুলভাবে আপনাদের মাঝে তুলে ধরার। যদি কোন ভুল ত্রুটি থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট বক্সে জানিয়ে দিন আমরা তা সংশোধনের চেষ্টা করব।পাশাপাশি এইচএসসি সকল বিষয়ের প্রশ্ন সমাধান সর্বপ্রথম সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটটি লগইন করুন এবং আপনাদের বন্ধুদের মাঝে বেশি বেশি শেয়ার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here