এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ SSC Exam Result 2023

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ | SSC Exam Result 2023

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ | SSC Exam Result 2023: শিক্ষার্থীদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ধাপ হচ্ছে এসএসসি পরীক্ষা।‌ যার পূর্ণরূপ হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট। অর্থাৎ একজন শিক্ষার্থী প্রায় ১০ বছর শিক্ষা জীবন শেষ করে প্রথম যে পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করে সেটি হচ্ছে এসএসসি পরীক্ষা। আর এই পরীক্ষার ফলাফলের জন্য একজন শিক্ষার্থীকে দুই বছর প্রিপারেশন নিতে হয়। অর্থাৎ নবম এবং দশম শ্রেণী এই দুই বছর পড়াশোনা করে তাদের পরের বছর পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। এই দুই শ্রেণীতে একটি বইকে দুই ভাগে ভাগ করা হয় সিলেবাস আকারে। পরবর্তীতে তারা পড়তে পারে।

এসএসসি পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক রেজাল্ট ভর্তি হওয়ার সুযোগ পায়। অর্থাৎ শিক্ষার্থীদেরকে পয়েন্টের ভিত্তিতে কলেজ নির্বাচন করে নেয়। যেমন একটি কলেজে যারা এসএসসি পরীক্ষায় ফোর পয়েন্টের বেশী পাবে তারাই মাত্র কেবল ভর্তি হওয়ার সুযোগ পাবে। সুতরাং এখানে দেখা যাচ্ছে যারা ভালো ফলাফল করবে তারা অবশ্যই ভালো কলেজে ভালো বিষয়টি পেতে পারেন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ | এসএসসি ফলাফল ২০২৩ | SSC result 2023

যে সকল শিক্ষার্থীরা কেবল ভালো ফলাফল করবে তারাই মেধা তালিকার দিক থেকে এগিয়ে থাকবে এবং অন্যান্য ভর্তি পরীক্ষাতেও তারা বেশি সুবিধা পাবে। ও তাই অবশ্যই শিক্ষার্থীদেরকে সকল বিষয়ে ভালোভাবে পড়াশোনা করতে হবে এবং এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করতে হবে এটাই তাদের ইচ্ছাশক্তি অনেক শিক্ষার্থীর।

তবে যাই হোক ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় অনুষ্ঠিত হয়েছিল এপ্রিল মাসের শেষ দিকে। মে মাসের শেষ দিকে। মাঝখানে ঘূর্ণিঝড় আবাসের কারণে পরীক্ষা স্থগিত করে দেয়া হয়েছিল যা পরবর্তী সময়ে অনুষ্ঠিত হয়েছিল। তবে অভিভাবকসহ সকল শিক্ষার্থী জানিয়েছেন তাদের এবারের পরীক্ষা অনেক ভালো হয়েছে এবং তারা সন্তুষ্ট। সঙ্গে তারা আশাবাদ প্রকাশ করেছে এবারের ফলাফল অবশ্যই ভালো হবে।

এসএসসি পরীক্ষার রেজাল্ট কখন হবে?

বেশ কয়েকদিন ধরে শিক্ষার্থীদের বেশ চিন্তিত থাকে গেছে এবারের এসএসসি পরীক্ষার ফলাফল কখন হবে ( SSC result 2023 )সে বিষয়টি নিয়ে। তাদের জীবনে এটি হচ্ছে প্রথম পাবলিক পরীক্ষা। ফলাফলের বিষয়ে তাদের অবশ্যই চিন্তা থাকা স্বাভাবিক। এ বিষয় নিয়ে বেশি চিন্তিত হওয়ার কারণ নেই পরীক্ষার যেমন হয়েছে ফলাফল যা হবে তা নেই সন্তুষ্ট থাকতে হবে। আর অভিভাবকদেরকে অনুরোধ করবো ফলাফল নিয়ে যাতে শিক্ষার্থীদের সাথে বিরুপ ব্যবহার না করতে। এর পূর্বে ফলাফল নিয়ে বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটে গিয়েছে। অবশ্যই সচেতন থাকবেন এই বিষয় নিয়ে।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড অনুসারে প্রতিবছর অফিসিয়ালভাবে ফলাফল ঘোষণা করা হয় সকাল দশটার পর। উপস্থিত থাকেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষা মন্ত্রী এবং অন্যান্য গণ্যমান্য সকল ব্যক্তিরা। তাদের দ্বারা প্রথম ফলাফল প্রকাশিত হওয়ার পর বিভিন্ন স্কুল গুলোতে ফলাফল পাঠানো হয়। এরপর দুপুর বারোটার দিক থেকে অনলাইনে শিক্ষার্থীরা ফলাফল দেখতে পারবে। দুপুর ১২ টার দিকে ফলাফল অনলাইনে প্রকাশিত হলেও অনেক সময় সার্ভার জনিত সমস্যার কারণে অর্থাৎ প্রচলন এখানে প্রবেশ করার কারণে সার্ভার ডাউন হয়ে যায়। ওয়েবসাইটে প্রবেশ করতে বেশ সময় লেগে যেতে পারে। এখন আপনাদের সামনে তুলে ধরব কিভাবে এ ফলাফল গুলো অনলাইনে দেখবেন।

দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২৩

অলাইনে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম | SSC result 2023
এখন খুব সহজেই শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে ফলাফল দেখতে পারে। যার জন্য প্রয়োজন হয় না তাদের এসএমএসের মাধ্যমে। প্রত্যেকটি বিষয়ের প্রত্যেকটি গ্রেড পয়েন্ট সহ সকল তথ্যগুলো দেখতে পারে। দেখলে কিভাবে অনলাইন থেকে এসএসসি পরীক্ষার ফলাফল দেখবেন সেটি।

মার্কশিটসহ এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

প্রথম ধাপ

শিক্ষার্থীদেরকে অনলাইনে ফলাফল দেখার জন্য অবশ্যই তাদেরকে ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ফলাফল শুধুমাত্র বাংলাদেশ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে দেখতে হবে। এজন্য প্রথমে আপনাদেরকে প্রবেশ করতে হবে Education board results gov bd ওয়েবসাইটিতে।

দ্বিতীয় ধাপ

ওয়েবসাইটে প্রবেশ করার পর তারপর প্রথমে প্রবেশ করাতে হবে শিক্ষার্থীরা কোন পরীক্ষায় অংশগ্রহণ করছে। তারা কোন পরীক্ষার ফলাফল দেখতে ইচ্ছুক। এজন্য প্রথমে তাদেরকে এসএসসি নির্বাচন করতে হবে। সকল শিক্ষার্থীরা সাধারণ বোর্ডে পরীক্ষা অংশগ্রহণ করেছে তারা শুধু এসএসসি নির্বাচন করবে। আর যে সকল শিক্ষার্থীরা মাদ্রাসা কিংবা অন্যান্য বোর্ডে পরীক্ষা দিয়েছে তারা দাখিল বা অন্যান্য যেমন ভোকেশনাল নির্বাচন করবে।

তৃতীয় ধাপ

এসএসসি পরীক্ষার রেজাল্ট কত সালেরটি দেখতে ইচ্ছুক সেটি নির্বাচন করতে হবে। এরপর প্রবেশ করতে হবে বোর্ড। শিক্ষার্থীরা কোন বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করেছে সেটি। যেমন কোন কোন বোর্ড রয়েছে সেটি হচ্ছে:

  • ঢাকা বোর্ড
  • বরিশাল বোর্ড
  • চট্টগ্রাম বোর্ড
  • কুমিল্লা বোর্ড
  • দিনাজপুর বোর্ড
  • যশোর বোর্ড
  • ময়মনসিংহ বোর্ড
  • রাজশাহী বোর্ড
  • সিলেট বোর্ড
  • মাদ্রাসা বোর্ড
  • টেকনিক্যাল বোর্ড

চতুর্থ ধাপ

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষারটির ফলাফল দেখতে হলে অবশ্যই আপনাকে রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার বসাতে হবে। এডমিট কার্ডে যেমনটা রয়েছে ঠিক তেমনভাবে এখানে প্রবেশ করাতে হবে অন্যথায় আপনি আপনার কাঙ্খিত ফলাফলটি দেখতে পারবেন না। শিক্ষার্থীদেরকে অবশ্যই এডমিট কার্ড দেখে ভালোভাবে রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার বসাতে হবে।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩

পঞ্চম ধাপ

এই ধাপে শিক্ষার্থীদেরকে অবশ্যই ক্যাপচা পূরণ করতে হবে। তবে অন্যান্য ওয়েবসাইটের মত এই ওয়েবসাইটের ক্যাপচা পূরণ করা তেমন বেশ জটিল না। শুধুমাত্র যোগ বিয়োগ করেই এই ক্যাপচা পূরণ করা যায় অল্প সময়ের মধ্যে। ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে প্রবেশ করলেই আপনি আপনার কাঙ্খিত এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ & SSC result 2023 দেখতে পারবেন।

এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

যাদের কাছে কোন ধরনের স্মার্টফোন বা কম্পিউটার ডিভাইস নেই অবশ্য এসএমএসের মাধ্যমে ফলাফল দেখতে পারবেন। আর এই ফলাফল দেখার নিয়ম অত্যন্ত সহজ এবং অনেক আগে সময় থেকেই চলে এসেছে। শুধু আপনার মোবাইলে ৩ টাকা থাকলেই আপনি এসএমএস এর মাধ্যমে ফলাফলটি দেখতে পারবেন। এসএমএসের মাধ্যমে সাধারণত তিন টাকা কেটায় নেয়া হয় ফলাফল দেখার জন্য।

প্রথমে আপনার হ্যান্ডসেটে প্রবেশ করুন এবং তারপর write message ঢুকুন। এরপর নিচের উদাহরণ মতো লিখুন।

রেজাল্ট যাচাই করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *