বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২৩

বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২৩

বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২৩: বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২৩: বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ নতুন পদ নিয়ে প্রকাশ করা হয়েছে। বেসামরিক-সামরিক সম্পর্ক বলতে নাগরিক সমাজ (এবং তার বেসামরিক কর্তৃপক্ষ) এবং সামরিক সংগঠন বা এটির সুরক্ষার জন্য প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের মধ্যে সম্পর্ককে বোঝায়। বেসামরিক-সামরিক সম্পর্ক একটি বৈচিত্র্যময় এবং আদর্শগত ক্ষেত্র যা ব্যবস্থাপনা, সমাজবিজ্ঞান এবং নীতি-নির্ধারণী প্রক্রিয়ার চারপাশে আবর্তিত হয়। “একটি রাষ্ট্রের লক্ষ্য হল তার পেশাদার সামরিক বাহিনীকে গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তার স্বার্থ পরিবেশন করা, সেইসাথে ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা যা তার জনগণের কল্যাণকে বিপন্ন করতে পারে।”

এটা গৃহীত হয় যে একটি দেশে কৌশলগত সিদ্ধান্ত গ্রহণের চূড়ান্ত দায়িত্ব কোন সামরিক বাহিনীর (সামরিক স্বৈরশাসনের) তুলনায় বেসামরিক রাজনৈতিক নেতৃত্বের (নৌবাহিনীর বেসামরিক নিয়ন্ত্রক) হাতে থাকে। আরও নতুন চাকরির খবর দেখুন www.poramorso24.com থেকে। জব পেতে আজই আবেদন করুন বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ দেখে।

এছাড়াও এতিমখানা ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সকল জেলার এতিম প্রার্থী আবেদন করতে পারবেন। প্রার্থীর বয়সসীমা ২৮ অক্টোবর ২০২১ তারিখে গণনা করতে হবে। প্রার্থীর বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীর বয়সসীমা সর্বোচ্চ ৩২ বৎসর এবং মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যাদের বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৩০ বছর। উল্লেখ্য যে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী কোভিড-১৯ পরিস্থিতিতে যে সকল প্রার্থীর বয়স গত ২৫ মার্চ ২০২০ তারিখে ৩০ বছর পূর্ণ হয়েছে, এরূপ প্রার্থীগণও আবেদন করতে পারবেন।

বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২৩

  • সময়সীমাঃ ০৪ এপ্রিল ২০২৩
  • পদ সংখ্যাঃ ১৩০ টি
  • অনলাইনে আবেদন করুন নিচে থেকে
বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২৩
বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২৩
বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২৩
  • সময়সীমাঃ ৩০ মার্চ ২০২৩
  • পদ সংখ্যাঃ বিজ্ঞপ্তি দেখুন
বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২৩

নৌবাহিনীর বেসামরিক চাকরির খবর ২০২৩

বেসামরিক জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য বেসামরিকদের মাধ্যমে সামরিক শক্তির উত্থান। সামরিক বাহিনী হঠাৎ আকাশ থেকে পড়ে না। বেসামরিকরা সৈনিক হিসেবে প্রশিক্ষিত। বেসামরিক এবং সামরিক মধ্যে একটি বড় পার্থক্য আছে। বেসামরিকরা যা করতে পারে সামরিক বাহিনী তা করতে পারে না। বেসামরিকরা সাধারণত আইন ভঙ্গ করবে এবং নৌবাহিনী তাদের সংশোধন করবে। যদি বেসামরিকরা ইচ্ছা করে, নৌবাহিনী অগ্ন্যাশয়কে জ্যাকহোমার বা স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে গুলি করবে এবং সামরিক আইনের অধীনে সামরিক বাহিনীকে এটিকে আইনগতভাবে নিয়ন্ত্রণ করতে হবে।

Bangladesh Navy Civilian Job Circular 2023

সামরিক বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণের মধ্যে একটি হল সহনশীলতা প্রশিক্ষণ। বেসামরিকরা ক্ষিপ্ত হবে, তারা সামরিক বাহিনীকে হত্যা করবে, তারা আক্রমণ করবে এবং সামরিক বাহিনী সর্বোচ্চ সহনশীলতা দেখাবে। আপনি যখন পারবেন না তখন একেবারে অ্যাকশনে যাবেন। উন্নত দেশের পুলিশ দেখলে বুঝতে পারবেন। তারা পেট্রোল বোমার আঘাতে, লাঠি দিয়ে পিটিয়ে, লাথি মেরে পুলিশ দেয়াল তৈরি করে নিজেদের রক্ষা করে। সামরিক বাহিনীর নাগরিকদের মতো ক্ষুব্ধ হওয়ার কোন সুযোগ নেই। সামরিক কুচকাওয়াজ দ্বারা, বেসামরিক নয়। বেসামরিকদের চটপটি নিয়ন্ত্রণ করা সামরিক বাহিনীর কাজ।

আধা সামরিক বাহিনী

  • বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)
  • বাংলাদেশ কোস্ট গার্ড
  • বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স
  • বাংলাদেশে স্পেশাল ফোর্স বাহিনী
  • রেপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (RAB)
  • বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর্পস্ (বিএনসিসি)
  • বাংলাদেশ পুলিশ
  • কমিউনিটি পুলিশ বাংলাদেশ
  • আর্মড পুলিশ ব্যাটেলিয়ান (Apbn)

আরও পড়ুন

  1. পদ্মা ব্যাংক লিমিটেড নিয়োগ ২০২৩
  2. প্রথম আলো চাকরির খবর চাকরি বাকরি পত্রিকা ২৪ মার্চ ২০২৩
  3. ইউএস বাংলা এয়ারলাইন্স নিয়োগ ২০২৩
  4. টিএমএসএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *