চাকরির ভাইভা টিপস

চাকরির ভাইভা টিপস । Job interview tips

আপনার যারা চাকরির ভাইভার জন্য প্রস্তুতি নিচ্ছেন। আপনাদের জন্য আমাদের আজকের চাকরির ভাইভা টিপস। চাকরি নিয়ােগ বা ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে মৌখিক পরীক্ষা বা ভাইভা একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। প্রাথমিকভাবে লিখিত পরীক্ষায় ভালাে করলেও নিয়োগ প্রাপ্তির বিষয়টি চূড়ান্তভাবে নিধারিত হয় ভাইভা বাের্ডে নিজেকে একজন যােগ্য প্রার্থী হিসেবে উপস্থাপনের মাধ্যমে। কিন্তু প্রার্থীর জন্য এটা অনেক ক্ষেত্রেই আতঙ্কজনক। তবে আতঙ্ক বা উদ্বেগকে দূরে সরিয়ে রেখে ভাইভায় ভালাে ফল করার জন্য মানসিক দৃঢ়তা বজায় রাখা অত্যন্ত জরুরি। মাথা ঠাণ্ডা রেখে বিচলিত না হয়ে এবং ধীরস্থিরভাবে ভাইভা দিতে হবে।

আজকের আলচ্যবিষয়: চাকরির ভাইভা টিপস

নিজের সম্পর্কে কখনাে হীন ধারণা পোষণ করা যাবে না। সবসময় ইতিবাচক কথা ভাবতে হবে ও বলতে হবে। র্সবোপরি মানানসই ও নিখুঁত ভাইভা দিতে হলে এক কথায় প্রয়ােজন আকর্ষণীয় পােশাক-আশাক কথাবার্তায় দৃঢ়তা, সফল হওয়ার মনোভাব, প্রয়োজনীয় যোগ্যতা এবং নিজের উপর আস্থা। মানসচক্ষে সাফল্যকে অনুভব করতে পারলে তা অর্জন করাও সহজ হয়ে যায়।

চাকরির ভাইভা বোর্ডে যাওয়ার আগে কি করবেন না

অনেকেই আছেন যারা চাকরির ভাইভা বোর্ডে যাওয়ার আগে নিজের পড়াশোনার দিকে খেয়াল না রেখে শুধু আল্লাহ বা ভগবানের দোহাই দিয়ে ভাইভা দিতে চলে যান। কিন্তু যখন চাকরির ভাইভা বোর্ডে উপস্থিত হয় এবং ভাইভা বোর্ডে থাকা সদস্যরা প্রশ্ন করতে শুরু করেন তখন খুব সাধারণ প্রশ্নের উত্তর দিতেও হিমসিম খান এবং ভুল করে বসেন। চাকরির ভাইভা বোর্ডে যাওয়ার আগে নুন্যতম কিছু সাধারণ জ্ঞান ও তথ্যসমুহ জানা রাখা উচিত।

চাকরির ভাইভা বোর্ডের জন্য কি কি জেনে রাখা আবশ্যক?

ভাইভা বাের্ডে উপস্থিত হওয়ার আগে সব পরীক্ষার্থীকে নিম্নলিখিত বিষয়গুলাের উপর বিস্তারিত ধারণা রাখা একান্ত প্রয়ােজন ।

চাকরির ভাইভা টিপস: আপনার দেশ সম্পর্কে প্রাথমিক ধারণা

আপনি যেহুতু একজন বাংলাদেশের নাগরিক তাই আপনাকে দেশ সম্পর্কে কিছু প্রাথমিক ধারণা রাখতে হবে। যেমন, দেশের ভৌগােলিক অবস্থান, আয়তন, মোট জনসংখ্যা ইত্যাদি।

চাকরির ভাইভা টিপস: আপনার জেলা সম্পর্কে ধারণা

আপনি যে জেলায় জন্মগ্রহন করেছেন। যে জেলায় বসবাস করেন সে জেলা সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। বিশেষত আপনার নিজ জেলার আয়তন, জেলার লােকসংখ্যা, শিক্ষার হার, উপজেলা/ থানার সংখ্যা, জেলায় বিখ্যাত ব্যক্তি, ঐতিহাসিক স্থান ও ঘটনা সমূহ, বিশেষ আচার-অনুষ্ঠান, আঞ্চলিক ভাষা ইত্যাদি।

চাকরির ভাইভা টিপস: আপনার উপজেলা সম্পর্কে জানুন

জেলার পাশাপাশি আপনার উপজেলাও কম গুরুত্ব নয়। তাই আপনার নিজ উপজেলা/থানার আয়তন কত, লােকসংখ্যা, শিক্ষার হার, প্রধান প্রধান ফসল, খাদ্যভাস, ঐতিহাসিক স্থান ও ঘটনা সমূহ, বিশেষ আচার-অনুষ্ঠান, আঞ্চলিক ভাষা, সাহিত্যিক, সমাজদরদী ইত্যাদি। এছাড়াও আপনার উপজেলা/থানার বিখ্যাত ব্যক্তিত্ব রাজনীতিবিদের সম্পর্কেও প্রশ্ন হতে পারে। তাই এসববিষয়কে হেলা করবেন না।

চাকরির ভাইভা টিপস: আপনার নাম সম্পর্কে জেনে রাখুন

অনেকেই ভাবতে পারেন নিজের নাম সম্পর্কে ভাবনা বা জানার কি এমন কি আছে। চাকরির ভাইভার জন্য কোনো কিছুকে অবহেলা করবেন না। চাকরির ইন্টারভিউতে আপনার নাম সম্পর্কে এমনকিছু প্রশ্ন হতে পারে যা খুবই সাধারণ কিন্তু আপনার ভাবনার বাইরে। যেমন হতে পারে আপনার নামের অর্থ, আপনার নামের সাথে সামঞ্জস্যপূর্ণ গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব, আপনার নামে বিশেষ কোনো চরিত্র, সিনেমা, গান বা উক্তি। তাই এসব বিষয়কেও মাথায় রাখুন।

চাকরির ভাইভা টিপস: নিজেকে জানুন

চাকরির ভাইভাতে আপনার নিজের সম্পর্কে জানাটাও জরুরী। আপনার প্রিয় শখ কি, কি করতে ভালোবাসেন, প্রিয় রং কি, প্রিয় খাবার কি, প্রিয় ব্যক্তিত্ব, বই, খেলাধুলা প্রভূতি বিষয়ে প্রশ্ন হলে অনেকেই ভাবনায় পড়ে যান। আপনার প্রিয় ব্যাক্তিত্ব কে, আমি কি খাবার পছন্দ করি এসব বিষয়ে তো কখনও ভাবাই হয়নি। তাই সাধারণভাবেই আপনি থতমত খেয়ে যাচ্চেন। যা চাকরির ভাইভার জন্য মোটেই ভালো নয়। এছাড়াও, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে আপনি যেসব বিষয়ে অধ্যয়ন করেছেন সেগুলাের নাম, আপনার প্রিয় (Favourite) বিষয় ইত্যাদি জেনে রাখা ভালো।

চাকরির ভাইভা টিপস: চাকরির সাথে সম্পৃক্ত বিষয়াদি

আপনি যে চাকরির জন্য ইন্টারভিউ দিতে যাবেন যে চাকরি সম্পর্কে ধারণা রাখুন। আপনি চাকরিটা পেলে আপনি কিভাবে তার দায়িত্ব পালন করবেন, পাশাপাশি আপনার আর কি কি কর্তব্য আছে তা নিয়ে প্রশ্ন হওয়ার সম্ভাবনা থাকে।

চাকরির ভাইভা টিপস: অন্যান্য বিষয় সম্পর্কে ধারনা

  • অন্যান্য বিষয়ের মধ্যে আপনার পঠিত কয়েকটি দেশী-বিদেশী বইয়ের নাম।
  • পরীক্ষার দিনে জাতীয় পত্রিকায় প্রকাশিত গুরুত্বপূর্ণ তথ্য।
  • আপনার এলাকা কি কারণে বিখ্যাত?
  • আপনার এলাকার সংসদ সদস্য/মন্ত্রীর নাম ।
  • বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ দৈনিক পত্রিকার নাম।
  • দেশের ও বিদেশের সমকালীন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে ধারণা।
চাকরির ভাইভা টিপস সমন্ধিয় আজকের এই নিবন্ধটি যদি আপনাদের ভালো লাগে বা উপকারে আসে তাহলে অবশ্যই শেয়ার আপনার বন্ধু ও প্রিয়জনদের দেখার সুযোগ করে দিবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *