এসএসসি পরীক্ষা ২০২৩ বিজ্ঞান প্রশ্ন সমাধান

এসএসসি পরীক্ষার ২০২৩ বিজ্ঞান প্রশ্ন সমাধান | SSC Science 2023

এসএসসি পরীক্ষার ২০২৩ বিজ্ঞান প্রশ্ন সমাধান | SSC Science 2023: আশা করি সকলে ভালো আছেন সকল সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে শুরু করতে যাচ্ছি বরাবরের মতো নতুন একটি নিবন্ধন। আমাদের নিবন্ধনের আজকের আলোচ্য বিষয় হতে চলেছে এসএসসি ২০২৩ বিজ্ঞান নৈব্যক্তিক অর্থাৎ বহুনির্বাচনী পরীক্ষার প্রশ্ন সমাধান। আপনারা অবগত রয়েছেন যে.৩০ এপ্রিল ২০২৩ এবার এসএসসি পরীক্ষা শুরু হয়েছিল যার ভিত্তিতেই আজকে অনুষ্ঠিত হয় মানবিক বিভাগের বিজ্ঞান বিষয়ের পরীক্ষা।

উক্ত বিষয়ের পরীক্ষা শেষে সকল বোর্ডের প্রশ্ন সমাধান সংগ্রহ করে ক খ গ ঘ সেটের প্রশ্নপত্র প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।আপনারা যারা উক্ত পরীক্ষার প্রার্থী রয়েছেন তাদের জন্য আমাদের আজকের এই নিবন্ধনটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। আর আপনাদের কাঙ্খিত পরীক্ষার প্রশ্ন সমাধানটি দেখতে আর দেরি না করে আমাদের নিবন্ধটি মনোযোগ সহকারে এ টু জেড পড়ে নিন।

এসএসসি বিজ্ঞান পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩

এসএসসি পরীক্ষার ২০২৩ বিজ্ঞান প্রশ্ন সমাধান

আজ অর্থাৎ একুশে মে ২০২৩ রোজ রবিবার সকাল ১০-০০ ঘটিকা হইতে দুপুর ১-০০ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এসএসসি মানবিক বিভাগের বিজ্ঞান বিষয়ের পরীক্ষা। উক্ত পরীক্ষায় সারা দেশ থেকে প্রায় ৭ লক্ষ শিক্ষার্থী সাধারণ ৯ টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত পরীক্ষা অংশগ্রহণ করেছিলেন। পরীক্ষাটি সংক্ষিপ্ত সিলেবাসে ১০০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়।

যেখানে দুইটি ভাগে বিভক্ত করে প্রশ্নপত্র প্রদান করা হয়েছিল প্রথম ভাগে সৃজনশীল তথা রচনামূলক এবং দ্বিতীয় ভাগে mcq অর্থাৎ নৈব্যক্তিক প্রশ্নপত্র প্রদান করা হয়। পরীক্ষা শেষে প্রার্থীরা নৈব্যক্তিক আকারের প্রশ্ন পত্র দেখার জন্য অনলাইনে মাধ্যমে সার্চ দিয়ে অনেক খোঁজাখুঁজি করে থাকেন। আর যার জন্য আমরা উপস্থিত হয়েছি আমাদের নিবন্ধনের মাধ্যমে আপনাদের কাঙ্খিত বিষয়ের পরীক্ষার প্রশ্ন সমাধান যথাযথভাবে আপনাদের সামনে তুলে ধরার প্রত্যয় নিয়ে। তাদের কাঙ্খিত পরীক্ষার প্রশ্ন সমাধান দেখতে নিচের অংশে পড়ুন।

এসএসসি বিজ্ঞান mcq বা নৈব্যত্তিক প্রশ্নের উত্তর ২০২৩

২০২২ এর এসএসসি পরীক্ষা মহামারী করেনা ভাইরাস এর কারণে সংক্ষিপ্ত আকারে তিনটি বিষয়ের শুধু নৈব্যক্তিক আকারে অনুষ্ঠিত হয়েছিল পরীক্ষা। করোনাভাইরাসের উপদ্রব শেষে ২৩ এর এসএসসি পরীক্ষার্থী অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত সিলেবাসে কিন্তু পণ্য নম্বরের মধ্যেই।

আজকে বিজ্ঞান পরীক্ষাটা অনুষ্ঠিত হয়েছিল ১০০ নাম্বারের মধ্যে যেখানে দুটি ভাগে বিভক্ত করে প্রশ্নের উত্তর প্রদান করা হয়েছিল প্রথম ভাগে সৃজনশীল প্রশ্ন উত্তর প্রদান করা হয়। উক্ত প্রশ্নপত্রে ১০ টি প্রশ্ন থাকে তার মধ্যে ৬০ টি প্রশ্নের উত্তর দিতে হবে যার জন্য ২ ঘন্টা ৩০ মিনিট সময় বরাদ্দ থাকে এবং ৭০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় অংশে mcq বা নৈব্যক্তিক প্রশ্নপত্র শিক্ষার্থীর মধ্যে বিতরণ করা হয় যেখানে ৩০ টি নৈব্যক্তিক প্রশ্ন থাকে প্রত্যেকটি প্রশ্নের উত্তর দিতে হবে এবং প্রত্যেকটি প্রশ্নের মান ১ নম্বর করে। ৩০ টি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ৩০ মিনিট সময় বরাদ্দ দেওয়া হয়।

এবং একজন শিক্ষার্থীর সবচেয়ে বেশি গুরুত্ব দেয় Mcq প্রশ্ন উত্তর পর্বে কারণ তারা জানেন mcq পরীক্ষার ভালো হলে পরীক্ষা রেজাল্ট অবশ্যই ভালো হবে। যে কারণে কয়টি প্রশ্নের উত্তর সঠিক হলো কিংবা কয়টি প্রশ্নের উত্তর ভুল হল এসব বিষয় জানার জন্যই mcq আকারের প্রশ্ন সমাধান পেতে চাই শিক্ষার্থীরা।

এসএসসি বিজ্ঞান বহুনির্বাচনী প্রশ্নের সমাধান ২০২৩ ঢাকা সহ সকল বোর্ড

সুখবর সুখবর সুখবর ২০২৩ এর এসএসসি জেনারেল নটি শিক্ষা বোর্ডের অধীনে সকল শিক্ষার্থীদের জন্য সুখবর। সুখবরটি হচ্ছে এই আমরা এ পর্ব উপস্থিত হয়েছি ঢাকা সহ সকল বোর্ডের বিজ্ঞান পরীক্ষার বহু নির্বাচনী প্রশ্নের উত্তর নিয়ে। আজকে অনুষ্ঠিত হয়েছে সকাল ১০ঃ০০ ঘটিকা হতে শুরু হয়ে ৩ ঘন্টা যাবত পরীক্ষা অনুষ্ঠিত হয়ে শেষ হয় দুপুরে ১-০০ টা সময়। পরীক্ষাটি মানবিক বিভাগের জেনারেল ঢাকা রাজশাহী চট্টগ্রাম সিলেট বরিশাল কুমিল্লা যশোর ময়মনসিংহ ও দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়েছিল।

প্রত্যেকটি বোর্ডের প্রশ্নপত্র আলাদা আলাদা হওয়ার কারণে প্রত্যেক শিক্ষা বোর্ডের শিক্ষার্থীর সমাধানের জন্য অনলাইনে খোঁজাখুরি করে থাকেন। অনেকে আবার সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন সমাধান করতে গিয়ে অনেক হয়রানির শিকার হন। আর আপনাদের সুবিধার্থেই পর্বে উপস্থিত হয়েছি ঢাকা সহ নয়টি শিক্ষা বোর্ডের প্রশ্ন সমাধান সংগ্রহ করে আপনাদের মাঝে পিডিএফ ফাইল আকারে এখান থেকে প্রকাশ করবো যে আপনারা চাইলে যার যার বোর্ডের অধীনে পরীক্ষার্থীরা শেষে বোর্ডের পত্রসহ উত্তর গুলো ডাউনলোড করে নিতে পারেন।

এসএসসি বিজ্ঞান mcq পরীক্ষার প্রশ্ন উত্তর ২০২৩ ক খ গ ঘ সেট

আপনি কি এসএসসি ২০২৩ এর মানবিক বিভাগের বিজ্ঞান পরীক্ষার একজন শিক্ষার্থী? আপনি কি বক্তব্য পরীক্ষার প্রশ্ন সমাধান অনুসন্ধান করতাছেন? হ্যাঁ যদি করে থাকেন তাহলে সঠিক জায়গায় এসে উপস্থিত হয়েছেন? কারণ আমরা এই পর্বে প্রত্যেকটি শিক্ষা বোর্ডের ক খ গ ঘ সেট অর্থাৎ একটি প্রশ্নের মধ্যে চারটি সেট করা হয় বলতে গেলে নয়টি বোর্ডের ৩৬ টি সেটের প্রশংসা সমাধান আলাদাভাবে আমরা এ পর্বে তুলে ধরার জন্য উপস্থিত হয়েছি।

আর আপনাদের কাঙ্খিত পরীক্ষার প্রশ্ন সমাধানটি আমাদের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা এবং বিভিন্ন নোট বই টেক্সট বই সহ অন্যান্য ওয়েবসাইটের সাহায্য নিয়ে ১০০% সঠিক ও নির্ভুলভাবে তুলে ধরার চেষ্টা করেছি। আপনারা চাইলে এখান থেকেই তার পিডিএফ ফাইল আকারে যার যার সেট সে সেই সেট মিলিয়ে প্রশ্নোত্তর ডাউনলোড করে নিতে পারেন বা মিলিয়ে দেখতে পারেন।

এসএসসি বিজ্ঞান পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ ১০০% সঠিক উত্তর পিডিএফ

যেকোনো স্কুল পরীক্ষা হোক কিংবা একাডেমি কিংবা চাকরি পরীক্ষা শেষে প্রার্থীরা পরীক্ষাটি কেমন হয়েছে সঠিক উত্তর হয়েছে পরীক্ষার পাস করতে পারবে কিনা পরীক্ষায় ভালো রেজাল্ট হবে কিনা এসব বিষয় প্রশ্ন শুধু মাথার মধ্যে ঘুরপাক করে। আর তখনই তারা মনে করে যে পরীক্ষার প্রশ্ন সমাধানটি দেখতে পেলে বুঝতে পারবে কয়টি প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরেছে কয়টি প্রশ্নের উত্তর ভুল হয়েছে এসব বিষয়ে।

যার জন্যই সোশ্যাল মিডিয়া থেকে গুগল সার্চের মাধ্যমে সমাধান দেখে মিলিয়ে নেয়ার জন্য শিক্ষার্থীরা অনেক চেষ্টা করেন। আপনাদের চিন্তাভাবনা ও টেনশনের কথা ভেবে আমরা এই পর্বে আপনাদের কাঙ্খিত পরীক্ষার প্রশ্ন সমাধানটি ১০০% সঠিক অনির্ভুলভাবে পর্যায়ক্রমে নিয়ে হাজির হয়েছি আপনি এখান থেকেই পিডিএফ আকারে ডাউনলোড করে দেখুন।

এই ধরনের আরও পোষ্ট পেতে আমাদের poramorso24.com নিয়মিত ভিজিট করুন । ধর্যসহকারে পড়ার জন্য ধন্যবাদ।

আরও পড়ুন

এসএসসি পরীক্ষা ২০২৩ বিজ্ঞান সাজেশন | SSC Exam 2023 Science Suggestion

এসএসসি ২০২৩ অর্থনীতি বহুনির্বাচনি সমাধান | SSC Economic MCQ Solution 2023

যশোর বোর্ড এসএসসি ভূগোল ও পরিবেশ প্রশ্ন সমাধান 2023 | Jessore Board SSC 2023…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *